অবিভাজ্য ধ্বনি কাকে বলে উদাহরণসহ বুঝিয়ে দাও।

    দ্বাদশ শ্রেণীর বাংলা বিষয়ের একটি বড় অধ্যায় হলো ভাষাতত্ত্ব বা ভাষাবিজ্ঞান এই অধ্যায়ের একটি ছোট পর্ব হলো ধ্বনিতত্ত্ব অর্থাৎ এই পর্বে বাংলা ভাষার বিভিন্ন ধ্বনি সৃষ্টি, বিকাশ, তার ব্যবহার ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা আছে এই অধ্যায় থেকে যে সমস্ত প্রশ্ন গুলি উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ সেই সকল প্রশ্ন গুলো নিয়ে আলোচনা করা হলো। তোমরা এগুলো নোট আকারে নিজের মতো করে লিখে নিতে পারো এবং অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবে। অবিভাজ্য ধ্বনি কাকে বলে উদাহরণসহ বুঝিয়ে দাও। Obivajjo-Dhwoni

HS Bengali Suggestions 2021 দ্বাদশ শ্রেণির বাংলা ধ্বনিতত্ত্ব থেকে বড় প্রশ্ন উত্তর
Educostudy.in


অবিভাজ্য ধ্বনি কাকে বলে উদাহরণসহ বুঝিয়ে দাও।


    ভাষায় এমন কিছু ধ্বনির ব্যবহার হয় যাকে স্বাভাবিকভাবে বা কৃত্রিম কোনভাবেই ভাগ করা যায় না অথচ তারা একাধিক ধ্বনির সমবায়ে গঠিত হয় এদেরকে সাধারণভাবে অবিভাজ্য ধ্বনি বলা হয়। 

    বাক্যের মধ্যে এমন কিছু ধ্বনির ব্যবহার দেখা যায় যা বিভাজ্য ধ্বনির মতো সুস্পষ্টভাবে বিভাজিত হয় না এগুলি আসলে অবিভাজ্য ধ্বনি বা ধ্বনিমুল। সাধারণভাবে অবিভাজ্য ধ্বনি গুলিকে চারটি ভাগে ভাগ করা হয় -

শ্বাসাঘাত ::  একাধিক দল যুক্ত শব্দের উচ্চারণ কালে যদি কোন একটি দলের উপর বেশি পরিমাণে শ্বাস প্রয়োগ করে উচ্চারণ করা হয় তখন তাকে বলে শ্বাসাঘাত। শ্বাসাঘাত ঘটনাটি একটি দলের সঙ্গে সরাসরি যুক্ত বলে তাকে বিভাজন করা সম্ভব নয়। যেমন - মাখন শব্দটিতে প্রথম দল মা উচ্চারণ করতে গেলে তাতে শ্বাসের আধিক্য লক্ষ্য করা যায়।

যতি ::  কথ্য ভাষায় মুখ দিয়ে উচ্চারিত কোন বাক্যের শেষে যখন থামা হয় বা বিরতি নেওয়া হয় তাই হল যতি। এই যতিকে আমরা দাড়ি কমা ইত্যাদি চিহ্নতে প্রকাশ করে থাকি। যেমন - রাম এক থালা ভাত খেয়েছে দুধ দিয়ে। এখানে এই বাক্যটিতে সম্পূর্ণ অর্থ প্রকাশ করার পরে আমরা যদি ব্যবহার করি, শুধু রাম শব্দের পরে নয়। 

স্বর দৈর্ঘ্য ::  বাংলা ভাষায় বহুদল যুক্ত শব্দের প্রতিটি দলের মধ্যে স্বরধ্বনির তুলনায় একদলের শব্দের স্বর বেশি। এর ফলে এক দল যুক্ত শব্দ বেশি স্বর যুক্ত।  বেশি স্বরের দৈর্ঘ্যকে বলা হয় স্বর দৈর্ঘ্য। যেমন আমার ও আখ এই দুটি শব্দের প্রথম বর্ণের  মধ্যে স্বর দৈর্ঘ্যের পার্থক্য আছে। আমার শব্দের থেকে আখ শব্দের  এর স্বর দৈর্ঘ্য বেশি।


সুর তরঙ্গ ::  বাক্যের মধ্যে সুরের ওঠানামা কে বলা হয় সুর তরঙ্গ। একই বাক্যে কে সুরের মাধ্যমে বিভিন্ন ভাবে প্রকাশ করা যায়। যেমন শুধুমাত্র সুরের উপর নির্ভর করে যদি রাম যায়, এই বাক্যটিকে বলি তবে তা হবে বিবৃতিমূলক বাক্য। কিন্তু যদি এই বাক্যটিকে প্রশ্ন রূপে ব্যবহার করি তবে দাঁড়াবে রাম যাবে ? সুতরাং বোঝা গেল শুধুমাত্র সুরের উপর নির্ভর করে বাক্যের অর্থ পার্থক্য ঘটতে পারে। 


    👉👉  প্রিয় ছাত্রছাত্রীরা এখানে শুধুমাত্র দ্বাদশ শ্রেণীর বাংলা বিষয়ের ধ্বনিতত্ত্ব থেকে যে অবিভাজ্য ধ্বনি কাকে বলে উদাহরণসহ বুঝিয়ে দাও প্রশ্ন খুব গুরুত্বপূর্ণ উচ্চ মাধ্যমিক 2021 পরীক্ষার জন্য সেই প্রশ্নগুলোর উত্তর সহ আলোচনা করা হল অবশ্যই তোমরা এখান থেকে খাতায় লিখে নেবে। এবং অন্য সকল প্রশ্নের উত্তর পেতে অবশ্যই নিচের লিংক দেওয়া হল সেই সকল লিংক অবশ্যই তোমরা দেখো এবং তা থেকেও নোট লিখে নাও।


    উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের সাজেশন ও বাংলা বিষয়ে সবথেকে বেশি নম্বর পেতে উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ নোটস এর প্রয়োজন সেদিকে লক্ষ্য রেখে এখানে নোটগুলি তোমাদের জন্য দেওয়া হয় সুতরাং তোমরা নিচে দেওয়া সমস্ত লিঙ্কগুলি ফলো করো যে সকল লিংক থেকে তোমরা বাংলা সাবজেক্ট ও অন্যান্য সকল উচ্চ মাধ্যমিক বিষয়গুলির নোটস পেয়ে যাবে। 


MORE NOTES / MORE SUGGESTION FOR HS

Comments

Popular posts from this blog

MP 2020 History MCQ suggestions, part 6th,

সপ্ত প্রবাহের নীতি। মাধ্যমিক কমিশনের সপ্ত প্রবাহের নীতি।

Four pillars of Education - শিক্ষার চারটি স্তম্ভ | Delors Commission 1997